দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন উদ্বোধন

News | 17-Sep-2017

দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন উদ্বোধন

দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১০ সেপ্টেম্বর ২০১৭ সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে কুয়াকাটায় অবস্থিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) উদ্বোধনের ঘোষণা দেন তিনি। এ সময় আরও কয়েকটি প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এই সাবমেরিন ক্যাবল সংযুক্ত হওয়ায় বাংলাদেশ নতুন করে ১ হাজার ৫০০ গিগাবাইটের (জিবি) বেশি ব্যান্ডউইডথ পাবে। তবে গতকাল থেকে ২০০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ পেতে শুরু করেছে। এ বিষয়ে বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন কয়েক দিন আগে জানান, উদ্বোধনের দিন থেকেই ২০০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাব। পর্যায়ক্রমে তা ১ হাজার ৫০০ জিবিপিএসে উন্নীত হবে।

এর আগে গত ২১ ফেব্রুয়ারি তুরস্কের ইস্তানবুলে এই কনসোর্টিয়ামের উদ্বোধন হয়। গত ১৬ জানুয়ারি হাওয়াইয়ের হনুলুলুতে ২০ হাজার কিলোমিটার দীর্ঘ এবং ২৪ টেরাবাইট পার সেকেন্ড (টিবি/এস) গতির এই সি-মি-উই-৫ প্রকল্পের উদ্বোধন করা হয়। এই কনসোর্টিয়ামে যুক্ত রয়েছে বাংলাদেশসহ ১৭ দেশ এবং এই ক্যাবলের মোট ল্যান্ডিং পয়েন্ট রয়েছে ১৮টি।

উল্লেখ্য, সি-মি-উই-৫ হলো দক্ষিণ-পূর্ব এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৫-এর সংক্ষিপ্ত রূপ। এই কনসোর্টিয়ামে রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, ওমান, জিবুতি, ইয়েমেন, সৌদি আরব, মিসর, ইতালি ও ফ্রান্স।